(কাঁদে প্রাণ... এমন মৃত্যুর মিছিলে জানিনা কে কখন হই সামিল! সাভার ট্রাজিডি স্মরণে- আজও)


মানবতা তোমায় সালাম! এই নাও
হাত ভরে এনেছি আজ কৃষ্ণচূড়া,
কতিপয় মানবরূপী দানবের পৈশাচিকতা উদ্ধারে
ঝাঁপিয়ে পড়েছে আজ লক্ষকোটি জনতা।
লোভীর লালসার দেয়ালে চাপাপড়া
করুন আর্তনাদে ভারী আজ সাভারের আকাশ বাতাস,
আহার নিদ্রা তুচ্ছ করে আপন আত্মার ঝুঁকি নিয়ে
হাজার প্রাণ আজ যা দেখালে;
বাংলাদেশের সীমানা পেড়িয়ে পৃথিবীর বুকে
এমন ত্যাগের মহিমা, এই মায়ার বন্ধন, মানবতা,
অক্ষয় অক্ষরে লেখা রবে মানব বসতির
এই গ্রহের পাতায় পাতায়।
মানবতাকে আর একবার হিমালয় চূড়ায়
উঁচুকরে তুলে ধরল বাঙালী সত্ত্বা।


দুচারজন কীটেরা কুড়িয়েছে ধিক।
শাস্তি যাই হোকা প্রচলিত বিধানে
ইতিহাসের আস্তাকুড়েই ওদের স্থান হবে ঠিক।


২৬.০৪.২০১৩
মোহাম্মদপুর, ঢাকা