(মে দিবসে খেটে খাওয়া সেইসব শ্রমিকদের শ্রদ্ধাভরে স্মরণ করি....)


আর্কাইভ ঘেঁটেঘুটে প্রাপ্তির স্বস্তিময় কোনো বার্তা
তোমাদের জন্য ছিল কিনা তা বোধের অন্তরায়,
খেটেখুটে সোনার দেহখানি অঙ্গারের গল্প
অতীতের মতো আজো ঘটছে, ঘটে যায়।


তুমি শ্রমিক, তোমার স্কন্ধে পদতুলে
মালিকেরা আকাশ ছুঁতে চায় এবং ছুঁয়ে যায়,
বিশ্বাস ঘাতকতা তোমাদের ধর্মে নেই তাই
নিপীড়নের অঙ্গার বুকে ধরে দাঁড়িয়ে থাকো ঠায়।


একবার যে আকাশ ছুঁয়ে ফেলে
সে কী আর মাটিতে ফিরে আসতে চায়?
তোমরা মাটির মানুষেরা মাটিতে বসে
দিনরাত বাতাস দিয়ে তাকে রাখছো ভাসিয়ে হায়!


এতোকিছুর পরেও তোমার ঘাম ঝরানো পারিশ্রমিক
ঝুলে থাকে দিনের পরে দিন মাসের পরে মাস,
ন্যায্য প্রাপ্তিটুকুর জন্য বারবার রাজপথ কাঁপাতে হয়
প্রখর রৌদ্রে পুলিশের পিটুনি, কী ভয়াল সর্বনাশ!


যারা আকাশে শীতল বেস্টনির অন্তরালে
হওয়ার আসনে বসে দুলাচ্ছেন পা,
একবার ভেবে দেখুন, কতোটুকু সইতে পারবেন
নিপীড়িত শ্রমিকের এক ঘা।


০১.০৫.২০১৩
মোহাম্মদপুর, ঢাকা