রোদ-ছায়া, এই বুনো হাওয়া
ধূলোর ধামকি
ঝোড়ো হাওয়া, হঠাৎ বৃষ্টি
চমকেই নাওয়া।


এ তো তোমারই স্বরূপ
হে বৈশাখ,
গ্রীষ্ম এলেই শুনি
তোমার হাঁক-ডাক।


কখনও নির্মম কখনও
ছাড়িয়ে যায় তা,
সোনার সংসার লণ্ডভন্ড
খেয়ে এক ঘা।


আবার তুমি ছাড়া
বৈচিত্র্য প্রকৃতির বড়ই নিরস
সরস যা কিছু বিকল করো
আবার তুমিই এ কাব্যের রস।


বসন্ত ঋতু রাজ তবে
তোমার আছে যশ
প্রকৃতি তোমার স্বরূপে
মেনে যায় বশ।


০৪.০৫.২০১৩
মোহাম্মদপুর, ঢাকা


(বন্ধুরা, আমার "ভালোবাসার ভাঙতি পঙক্তি" পড়তে বকলমে যাওয়ার আমন্ত্রণ রইল। আজ প্রকাশ করা হয়েছে এর তের তম অংশ। www.bokolom.com.)