জীবনের বারান্দায় প্রথম পা ফেলে
ঠক ঠক কড়া নাড়া পুঁচকি পার্বতী
ভরা যৌবনবতী যেনো
সদ্যফোটা পুস্পের সুবাস ভরা
কোমল কুসুম পুস্পটি
কপাল কুঁচকানো বিস্ময়ের মতো
আমার সম্মুখে দাঁড়ায়!


অবাক অপলক চেয়ে চেয়ে দেখি।
সেই পার্বতী! পুতুল খেলার সাথী
যার সমতল বক্ষে ক্রমান্বয়ে
বাওকুলের বেড়ে ওঠা দেখেছি!
সেথায় আজ অন্য এক তরঙ্গের দোলা
কী বলতে চায় সে, কোন নিবেদন
আছে আজ তার আমার কাছে?
চোখের দিকে তাকিয়ে দেখি
অন্য এক আগুন!


মুখ ফুটে পার্বতী কিছুই বলেনা
আমি কী তবে ও আগুনে পুড়তে পারি?


০৫.০৫.২০১৩
মোহাম্মদপুর, ঢাকা