দফায় দফায় রফা শেষ
একদফা, তেরদফা, বারদফা
মঞ্চের দফা, রাস্তার দফা
আরো কতো গোপন দফা!


গায়ের জোরে চলছে রফা
মরছে মানুষ, মরছে পুলিশ
পুড়ছে বাড়ি, দামি গাড়ি
পুড়ছে শেষ সম্বলটুকু।
দোকান পুড়ছে, কোরান পুড়ছে
বই পুড়ছে, বাস পুড়ছে
পুড়ছে ঈমান, পুড়ছে বিশ্বাস
পুড়ছে কারো ভাগ্যটুকু!


শান্তির খোঁজে হায়! অশান্তি
চলছে এ কী ভৌত ভ্রান্তি!


শান্তি প্রিয় শান্ত জাতি
যুদ্ধে নয় কথায় মাতি,
কথার টেবিলে মিটিয়ে ফেলি
ভিন্ন মত ভিন্ন গতি।


০৭.০৫.২০১৩