১৫২ তম জন্ম দিনে (কবিগুরুর প্রতি)


যে বাঁশি বাজালে গুরু
আমি ওই বাঁশিই চাই,
বর দাও সাম্যের সুর
অশান্ত এই ক্ষণে বিলাই।


বিভাজন বড় বেশি আজ
ছড়ায়েছে পথে পথে,
ধর্ম-অধর্ম-ক্ষমতার তর্কে
পিষ্ঠ প্রদর্শন তৎক্ষণাতে।


আজ শান্তির বার্তার তরে
বাঙালি অধীর প্রতীক্ষায়,
একটু স্বস্তি নেমে আসুক
ও বাঁশির মূর্ছনায়।


০৮.০৫.২০১৩
মোহাম্মদপুর, ঢাকা