দুর্গন্ধময় মৃত‌্যুকূপে সতেরটা দিন!
প্রতিটি প্রহর মরতে মরতে বেঁচে যাওয়া রেশমা,
সহস্রাধিক লাশের শোকে মুহ্যমান বাংলাদেশ
আবার বুঝি দেখতে পেলো নতুন এক পূর্ণিমা।


বিজ্ঞানের সব ব্যাখ্যা এক জায়গায় এসে থেমে গেলো
সব বিজ্ঞানের উর্ধ্বে চোখ মেলে রেশমা,
বোদ্ধাদের জন্য দৃষ্টান্ত এক আবারো মনুষ্য পৃথিবীতে
সৃষ্টিকর্তার সে এক অলৌকিক প্রতিমা।


যুগে যুগে রেশমারা দৃষ্টান্ত হয়
এক পিশাচের লালসার শিকার হয় সহস্রাধিক তাজা প্রাণ,
আবার এক রেশমাকে উর্ধ্বারে নেমে আসে
শত সহস্র মানবতা, রক্ষা করে মনুষ্য জাতির মান।


১১.০৫.২০১৩
মোহাম্মদপুর, ঢাকা।