সফেদ আত্মারা বুঝিবা অসহায়
এদিক সেদিক এক অস্থিরতা,
কুৎসিত আত্মার ডামাডোলে
পুষ্প বাগিচায় শুনশান নিরবতা।


শাসকের বোগল তলে ঘাপটিমারা কেউটেরা
মানবতার বাগানে ছড়াচ্ছে বিষ,
বড় বড় বুলি আওড়ানো ক্ষমতাভোগীরা
পকেট ভারীতে ব্যস্ত অহর্নিশ।


ক্ষমতার ভেতর-বাহির সর্বত্র দৃশ্যমান
তথাকথিত জনগণ নিয়ে টানা হেঁচড়া,
তুরুপের তাস এই সাধারণ মানুষগুলো
পৌঁছাতে তাদের কাছে পেরুতে হয় অনেক বেড়া।


অসহায় এই মানুষগুলোর ভাগ্য যুগে যুগে
এমনই রুক্ষ, শুস্ক, নিরস থেকে যায়,
সুবিধাভোগীরা সোফায় বসে এই সব মানুষের ভাগ্য
রক্ত চক্ষু দিয়ে দ্যাখে রঙিন পর্দায়।


১২.০৫.২০১৩