সে আসেনি, আপন আঙিনায় সতেজ সবুজ পল্লবের মতো
শোভাময় শাখে শাখে; শূন্যে ভাসা তবু পায়ের তলায় মাটি।
আমি খুঁজিনি, তাই বলে হৃদয়ের কপাটে ঝুলিয়ে দেইনি
মস্ত কোনো তালা, জারি করিনি ১৪৪ ধারা।


আমি জানি-যারা ভালোবাসে তারা ফিরে যায়না এমন
এক-আধটু অভিমানে, বরং কামারের তাতালে পুড়ে
শাণিত হয় হৃদয়ের লেনাদেনা। কেবল সদর দরজা নয়
ভেতর বাড়ির সব বাতায়ন রয়েছে খোলা। সে আসবে
যতদূরেই থাক ক্ষণিকের ফারাক, অভিমানের দিয়াশলাই
আপনাতেই নিভে যাক। হৃদয়ে একদিন পৌঁছে যাবে হৃদয়ের ডাক।


১৪.০৫.২০১৩