ধেয়ে আসছে মহাসেন....
আকাশ ভারী, বাতাসের গলে পাগলা ঘন্টা
ফুলে ফেঁপে উঠছে নদী, সাগর উত্তাল
ভেঙ্গে পড়ছে জলের উপর জল...


তবু আঁকড়ে আছে ভিটে-মাটি
বেঁচে থাকার শেষ সম্বল,
শহুরের অধিবাসী একাডেমির বারান্দায় হেঁটে হেঁটে
পৌঁছেছি যে যার কর্মস্থল
ব্যাখ্যাও দিচ্ছি যে যার মতো ঠাণ্ডা-কোমল।
কিন্তু তাঁরা বোঝে মাটির টান
আমাদের হয়তো ওখানে পৌঁছা হবে না কখনও
ছোঁয়া হবেনা সে জল....


১৬.০৫.২০১৩