যখন ছুঁয়ে দাও হাত
টুপ টাপ বৃষ্টির শব্দ শুনি আমি
তুমি কী তা শুনতে পাও!


যখন চোখের ভেতর চোখ
আমি ভাসি সমুদ্র জলে
তুমি কী সে জলের ছোঁয়া পাও!


যখন পাশাপাশি হাঁটি
দেখি একটি ডালে দুটি পাখি
তুমি কী সে পাখি হতে চাও!


যখন মুখোমুখি বসি
মহাদেব সাহার কবিতার পৃষ্ঠা দেখি
তুমি কী কোনো চরণ দেখতে পাও!


যখন তারপরেও কিছু হয়
কিছু পাই কিছু হারাই
তুমি কী তেমন কিছু পাও! কিছু কী হারাও!


১৯.০৫.২০১৩