তবে থাক, পিপীলিকারাই নিয়ে যাক
শেষ সম্বলটুকু; এ সোনার পালঙ আজ
বড়ই বিষময়, হৃদয়ের কার্পেটে আয়েশি
পদচারণ বড়ই ফ্যাকাশে মনে হয়।


কোথাকার কী উল্টো বাতাসে
পেয়েছে সে নতুনের ডাক, উচ্ছ্বাসে দিয়েছে হাঁক,
তবে জেনে রেখো সব নতুনেই
ভালো কিছু থাকে না,
মুহূর্তের আলোটুকু মুহূর্তেই নির্বাক।


জেগে থেকেও ঘুমের ভানে থাকা মানুষেরা এমনই,
চোখের সম্মুখে দৃশ্যমান ভূতভবিষ্যৎ
তবুও ইতিহাস ভুলে
মিথ্যে মরীচিকায় হাবুডুবু খায়।


কে তাদের বাতলায়?
কারই বা সাধ্য তাদের ঘুম ভাঙায়?


২১.০৫.২০১৩