পাতায় পাতায় বৃষ্টি ফোঁটা
পাতার কাছে তাই যে ছোটা
একটি পাতার বৃষ্টি পড়ে
অন্য পাতার দৃষ্টি নড়ে
পাতার বৃষ্টি পাতার দৃষ্টি
অন্য এক মোহর সৃষ্টি।


সবুজ পাতা হলুদ পাতা
কচি পাতা বৃদ্ধ পাতা
রং বেরংয়ের হরেক পাতা
পাতার কাছেই খুলে বসি
কাব্য লেখার নব্য খাতা।


একটি পাতা উড়ে এলো
বৃষ্টি ফোঁটা ভিজিয়ে দিলো,
কবি আর কবির খাতা
পাতার বড়ো আপন হলো।


২৪.০৫.২০১৩