(১৪৪তম জন্ম বার্ষিকীতে প্রিয় কবি নজরুলের করকমলে...)


একই বৃক্ষে দ্রোহ আর
সুরাময় প্রেমের ফুল
ঝাঁকড়া চুলের বাবরি দোলানে
প্রিয় কবি নজরুল।


এক হাতে তাঁর রণতুর্য
এক হাতে প্রেমের পুষ্প,
কাঁপিয়েছে দ্রোহের হুংকারে
বিলায়ে প্রেম হয়েছে নিঃস্ব।


যা দিয়েছে যা রেখে গেছে
করেছে মোদের মহান,
নিয়েছে কেবল যাতনা বুকে
করেছে নিজেকে অম্লান।


শিখিয়েছে প্রেম শিখিয়েছে সাম্য
অন্যায়ের বিপরীতে সদা অদম্য,
আজ এ কুক্ষণে হে প্রিয় কবি
তোমার দর্শন বড়ই কাম্য।


২৫.০৫.২০১৩