আমিতো বসে থাকি কেবল তোমার আশায়
সমুদ্র যেমন সুবিশাল বক্ষ মেলে নদীর জন্য থাকে
প্রতিটি ভোর থাকে যেমন রক্তিম রবির আশায়...


অলির অপেক্ষায় যেমন ফুল
ক্ষমার আশায় থাকে যতো ভুল
খাঁ খাঁ মরুভূমির মাঝে একটুকরো মেঘের জন্য
কাতর অপেক্ষা যেমন সওয়ারির...


ঝড়ের কবলে পড়া তরী যেমন তীরের অপেক্ষায়
বানের জলে ভাসা পল্লীবাসীর ভাটার অপেক্ষা
সারাদিন প্যাডেল ঘুরিয়ে রিক্সাচালকের যেমন
কড়কড়ে কিছু শতকের নোট প্রাপ্তির অপেক্ষা
ঘামঝরা ক্লান্তির পরে রাতের বেলা বিছানায়
শরীর এলানোর জন্য যেই অপেক্ষা...


আমিওতো তেমন আছি তোমার অপেক্ষায়...
নদীরা ফিরে যায় সমুদ্র বুকে, ভোরেরা পায় রবির দেখা
অলি ফিরে আসে ফুলে, ভুলেরা পেয়ে যায় ক্ষমা
সওয়ারির তপ্ত মাথার উপর হঠাৎ দাঁড়িয়ে পরে
একটুকরো মেঘ।
তরী ফিরে পায় তীরের ঠিকানা, ভাটার টানে
একদিন শুকিয়ে যায় বানের জল
শ্রমের পরে শ্রমিক পেয়ে যায় প্রাপ্তি
বিছানায় নিশ্চিন্ত নিদ্রায় মেলে স্বস্তি।
কেবল আমিই থেকে যাই তোমার জন্য অনিশ্চিত অপেক্ষায়...


২৬.০৫.২০১৩