সে এসেছে ফিরে
ফের এই পালে লাগলো হাওয়া
চলে যাওয়ায় যেই বেদনার ধ্বনি
ফিরে এলে পরে স্বর্গ হাতে পাওয়া।


কিছু কী অভিমান না বৃথাই অভিযান
জানা হলো না, কিছু বলা হল না,
তবু এই বড়ো ভালো সে এসেছে ফিরে
আপন আলয় বিরহ যাপন শেষে
তবু তাকে তার মতো থাকা হলনা।


আঁধারের মাঝেই আলোর হাতছানি
আঁধার ছেড়ে গেলেই আলো মেলেনা।


৩০.০৫.২০১৩