কি এক দুঃসহ সময় ঘেঁষে চলছি
স্বস্তির ঝর্ণাধারা বেয়ে ঝরছে
গন্ধময় যতসব গরল।
একটা মানুষ নেই যার মুখে দেখি
কিঞ্চিৎ প্রস্বস্তির হাসি।


কেবলই দীর্ঘশ্বাস, উত্তপ্ত নিঃশ্বাস।
চারিদিকে অশান্তির বেহায়া বাতাস।


এ কোন দুর্বিসহ সময়ের মধ্যে আছি?


বিগড়ে আছে যেন গোটা জাতির মগজ
কথায় কথায় দেখি চড়-থাপ্পর;
সহ্য, ধৈয্য, মীমাংসারা কোথায়?


হিংসা, বিদ্বেষ, বাদ-বিসংবাদ
আজ মঞ্চ কাঁপায়।
হায়! এ কোন সভ্যতা দরজায়?