নদীটির নাম পোনা
এইখানেই মুঠো মুঠো স্বপ্ন আমার বোনা।


নদীটির গতি আনমনা
একূল ভেঙ্গে ওকূল গড়ে তবু আপনা।


নদীটি প্রথম দেখা
এই নদীরই বুকে আমার সাঁতার শেখা।


নদীটি আকাবাঁকা
এই নদীতে ডুবে ডুবে খেয়েছি মায়ের বকা।


নদীটির জল স্বচ্ছ
এই নদীটির কাছে আমার অন্য নদী তুচ্ছ।


নদীটি বেশ প্রশস্ত
এই নদীটির ওপারেই সূর্য যায় অস্ত।


নদীটির বুকে হাওয়া
এই নদীতে পাল তুলে মাঝির গঞ্জে যাওয়া।


নদীটি জুড়ে স্বপ্নছটা
এই নদীটির তীরেই আমার বেড়ে ওঠা।


০৮.০৬.২০১৩
মোহাম্মদপুর, ঢাকা