ফুল না ছাই, তোমাকে দেখার অজুহাতে
খালি পায়ে ডিঙিয়েছি কাঁটাতারের দেয়াল
তুমি কুড়াতে ফুল, আমি কুড়াতাম
অঙ্গ ছুঁয়ে গলে পড়া তোমার রূপের জ্যোৎস্না,
হাতের তালু ভরে, চোখের কোঠরে
আমার অঙ্গের যেথায় যেথায় এতোটুকু ধরে
সব পুড়েছিলাম সে জ্যোৎস্নায়।


এমন অনেক বার হয়েছে ফুল কুড়াতে কুড়াতে
আমার আঙুল ছুঁয়ে ফেলেছে তোমার আঙুল
বিদ্যুৎ স্পৃষ্ট হয়েছি আমি, তোমার ফুল কুড়ানোয়
পড়েনি কোনো খেদ, মনে হয় ঈশ্বর থেকে আদিষ্ট
হয়েছো তুমি নিরন্তর কুড়াতে ফুল!


প্রতিদিনের কুড়ানো সবফুল তোমার ঝুড়িতেই
রেখে আসতাম, যদি পারতাম নিজেকেও তুলে দিতাম
তোমার পুষ্প ঝুড়িতে, জানি আমাকে তোমার নিস্প্রয়োজন
তবু একবার দেখে আসতাম কার জন্য এই ফুলে
গাঁথো তুমি মালা, রোজকার কেন এই ফুল কুড়ানোর পালা?


আবার ভয়ও হতো যদি এই ফুল কুড়ানো সকালটাই
হারিয়ে ফেলি! তার চেয়ে এই ভালো ফুলের রাণী
কুড়াও ফুল, আমি কুড়াই তোমার রূপের জ্যোৎস্না....


১১.০৬.২০১৩