(বাবা দিবসের নিবেদন....)


এ বাগানখানি সাজিয়েছ মনের মতো
বটবৃক্ষের মতো দিয়েছ ছায়া
ভেতরে-বাহিরে স্বস্তিটুকুর তরে
রাত-দিন তোমার এই ব্যস্ততা


শ্রমের ঘামটুকু শুকায়েছ গায়ে
চিন্তার রেখাটুকু মিলায়েছ কপালে
বুকের মধ‌্যে আগলে রেখেছ তবু
কণ্টক রেখেছ সব নিজের করে


শত ঝড়-ঝঞ্ঝা পিঠে চেপে
আমাদের হাসিতেই উজ্জ্বল তোমার মুখ
চোখের পানি মাটিতে গড়াবার আগেই
এনে দিয়েছ হাত ভরা কাড়িকাড়ি সুখ


বাবা তোমার ঋণ
শোধ হবার নয় কোনোদিন
কবিতায় আর কী লিখবো তোমার কথা
যেদিন তোমার মতো আমিও বাবা হবো
হয়তো সেদিন বুঝবো বাবার প্রকৃত সংজ্ঞা


১৬.০৬.২০১৩