চাইতেই পারি আমি
মানুষ বলে সেটুকু নিশ্চয়ই আছে অধিকার।
তবে কখনও কখনও এইটুকু অধিকারের টুটি
কেউ কেউ চেপে ধরে।


স্বপ্ন দেখতে পারি আজো নির্দ্বিধায়
এখনও স্বপ্নের টুটিতে কারো পরেনি হাত।


ছোটবেলায় অনেক বড়ো কিছু হবার ইচ্ছে ছিল
ইচ্ছে ছিল মানুষের জন্য কিছু করবার
যদি স্বপ্নময় একটা মাতৃভূমি মানুষের জন্য
করে দেয়া যায়!


অথচ এখন নিজের সামান্যটুকুর জন্যই
হাঁপিয়ে উঠছি অনেক সময়...


২৮.০৬.২০১৩