রাতের নীরবতা ভেঙে আমি জ্যোৎস্না ছুঁয়েছি
শীতের কাঁপুনি টপকে ছুঁয়েছি ভোরের শিশির,
ফুল ছুঁয়েছি, পাখি ছুঁয়েছি, প্রজাপতির ডানায়
ডানায় ছুঁয়েছি কতো অজানা পুষ্পের পাপড়ি।


অমাবস্যায় ঝাউবনের শাখায় শাখায় জোনাকির
ডানায় বুনেছি ইচ্ছে মতন কতো রঙিন স্বপ্ন।
ঘাটে বাঁধা নৌকোয় পাল তুলে ছুঁয়েছি বিশাল জলরাশি
ছুঁয়েছি পদ্মপাতার জল-স্বচ্ছ সরোবরের টলোমল।


আবার বসন্তে ছুঁয়েছি দক্ষিণের হাওয়া
চুপি চুপি মধ্যদুপুরে ছুঁয়েছি ঝিঁ ঝিঁ পোকার ডানা।
ছুঁয়েছি কোকিলের সুর, শীতের ভর দুপুর
মাছরাঙার ঠোঁটে কুহেলিকা ভেদে ছুঁয়েছি রঙিন মাছ।


কেবল তোমাকে ছোঁয়া হয়নি আজও এতোটুকুন।
যত কিছুই ছুঁইনা কেন তবু কিছুই যেন ছোঁয়া হয়নি আমার
কেবল তোমাকে ছুঁলেই সার্থক স্পর্শ আমার।


০৬.০৭.২০১৩