যখন তোমার কথায় ওঠবস করে
তোমার চারপাশ, তোমার পরিবেশ
যে পথে তুমি হাঁটো সেই পথ
যেখানে বসো সেই আসন;
যদি তোমার আঙুলের ইশারা
চোখের চাহনি বুঝতে পারে
তোমার বিছানা-বালিশ
পরনের পোশাক, ভাতের বোল
তোমার ডাইনিং টেবিল
তোমার সজ্জার সরঞ্জামাদি
এমনকি জানালা থেকে আসা মৃদু বাতাস;
তবেই তোমার অপার আনন্দ।


অন্যকিছু কিংবা একটু অন্যরকম হলে পরেই
মাথায় চেপে বসে আগুন। চারপাশ ঝলসে যায়
সে আগুনের পাগলা নাচনে।


অথচ একবারও ভেবে দ্যাখোনা
তোমার চারপাশ, তোমার পরিবেশ
এসবের একটা নিজস্ব গতি আছে।
যে পথে হাঁটো তারও আছে আপন ছন্দ।


তবু কেন মেতে ওঠো অহরহ আগুনে
কেন যে ঝলসে দাও কাদামাটি!


০৮.০৬.২০১৩