তোমার নির্দেশেই রাতের শেষে
উঠে পড়ি, তোমাতে মগ্ন হই;
তোমার ঘোষিত বরকতের আশায়
সাহরী খাই, সংযমের নিয়ত করি।


হাতের সংযম, চোখের সংযম
দাঁতের সংযম, নাকের সংযম
পা থেকে মাথা অবদি সংযম
কেবল তোমার ভয়ে হে প্রভু!


আবার সূর্যাস্তের সাথে সাথে
তোমার আহ্বানে সাড়া দিয়ে
ইফতারির আয়োজনে সামিল।
খানিক বাদেই তারাবির সালাতে
তোমার দরবারে হই হাজির।


রমযানের এই সংযমটুকু
এই নিয়মাবর্তীকা
সারা বছরের কাজে কর্মে
অটুট রাখতে পারি যেন
এই প্রার্থনা তোমার কাছে হে প্রভু।