আকাশে বাড়িয়েছি হাত
কে যেন বলে গেলো-পাগল নাকি!
শূন্যতা ছোঁয়ার হায়! কী দাপাদাপি


যদি বুকের শূন্যতাটুকু দেখতো
                               সে ব্যাঙ্গজন
তবে হয়তো বলতো এ বড়ো
                               সামান্য অতি।


মনের চোখে মস্ত তালা
তবে কেন করো মন বিষয়ের গবেষণা?


কপি-পেস্টের গবেষক আছে অহরহ
মনের কথা বোঝে কজনা?


২৩.০৭.২০১৩