সভ্যতার একোন নির্মমতায়
দাঁড়িয়ে আছি ঠায়!
বুকে পোষা ছানার ছোবলে
বুক বিঁধে যায়!


সমাজপতিরা জানিনা আজ
কী দেবেন উত্তর,
মানবতার বাগানে ঘুন
আমরা কাঁপছি থরথর।


দুটি সন্তানই যথেষ্ট
একটি হলে আরো ভালো,
তাই নিয়েও সংকিত আজ
এই বুঝি সব গ্যালো!


কী শিখছে সন্তান আমার
হাতের কাছেই সর্বনাশ,
হাত বাড়ালে পাচ্ছে তারা
নষ্ট পথের সব আভাস।


সমাজপতি জলদি ভাবুন
সময় বড়ো অল্প,
সভ্যজাতি দেখতে চাইনা
এমন কোনো গল্প।


১৮.০৮.২০১৩