যদি চাও তবে
দুহাত ভরে এনে দিতে পারি পদ্ম
রাশি রাশি গোলাপ-বেলি
অথবা তোমার প্রিয় কোনো ফুল কলি।


দিতে পারি একখানা মেঠোপথ
কচি ধানের সুবজ মাখা দোল
একঝাঁক বালি হাঁসের খেল
শস্য বোনা কাঁদামাটি জল।


দিতে পারি রাখালের বাঁশি
ভরদুপুরে কৃষাণের হাসি
বিশুদ্ধ অক্সিজেন রাশি রাশি।


দিতে পারি হলুদ গাঁদা
সরষে ফুলে ভরা হলুদ ক্ষেত
হলদে বরণ হলুদিয়া পাখি।


একবার তুমি খুলে দ্যাখো আঁখি
একটিবার আমার গাঁয়ে চলো সখি।


১৯.০৮.২০১৩