শহরের ছোট্ট কামরায় বিশালতার স্বপ্ন বুনি।
জানালায় বাড়াই হাত, বাতাস ছুঁয়ে দেখি
ভেন্টিলেটর ভেদে আসা রোদটুকু গায়ে মাখি।
ছাদে উঠে আকাশ ধরি, হায়! আকাশ সমান যদি
হতো আমার বাড়ি!


আকাশের মতো যাদের বাড়ি
ডুপ্লেক্স কামরায় শুয়ে তারা বাড়াচ্ছে ভুরি
শুনশান নিরবতাই তাদের বাহাদুরি।
আর আমি বাজাই তুড়ি
আমার এ ছোট্ট কামরা জুড়ে সুখের ছড়াছড়ি।


এই ছোট্ট কামরায় শুয়ে
আমি আকাশের কথা ভাবতে পারি,
জানালা থেকে যেটুকু বাতাস আসে
তাতেই উড়াই মনের ঘুড়ি।


যারা আকাশ সমান বাড়িতে থাকে,
এসির হাওয়ায় যেথায় নামে শীতলতা
তাদের আকাশ জুড়ে কেন এতো মেঘ
কেন ঘুটঘুটে নিরবতা?


তবে কী আকাশ হাতে পেলে
আপদমস্তক এই গাম্ভীর্যতা?


আমি তবে আকাশ চাইনা
এই ছোট্ট কামরাতেই জীবনের আল্পনা।


২১.০৮.২০১৩