গণতন্ত্রে আছি
অথচ পরস্পর দেখি বিপরীতে হেঁটে যায়।
মঞ্চে উঠে দর্শকের মুখে
ঝুলিয়ে তালা
চাবি হাতে আনন্দে আজ হাত তালি কুড়ায়।


সময় ফুরায়, ক্ষমতার বেলুনে দূষিত গ্যাস
ভয়ে ভয়ে কম্পিত মানুষের বুঝি নাভিশ্বাস।


গণতন্ত্রের পূজো করে করে এ আমরা
কোন দিকে যাচ্ছি?


যদি এক ব্যক্তির কথায় উঠবস করে
ছাপ্পান্ন হাজার বর্গমাইল
আমি কী তাকে গণতন্ত্র বলতে পারি?


২৫.০৯.২০১৩