(১)
শরতের খণ্ড খণ্ড  মেঘ,
বৃষ্টি হোক বা না হোক
জাগায় উদ্বেগ।
(২)
নদীর তীরে কাশফুলের মেলা,
শরতের মিষ্টি বিকেল
মনে দেয় দোলা।
(৩)
টুকরো টুকরো সফেদ মেঘের ফাঁকে,
শরতের নীল আকাশে
ঝলসানো রোদ থাকে।
(৪)
এমন আকাশ কোথাও পাবেনা,
মাথার উপর ছড়িয়ে আছে
চাঁদের জোছনা।