একঝাঁক জোনাকী আমায় দুহাত ভরে
আলো দিয়ে গেলো। সবটুকুই আমি
তোমার জন্য তুলে রেখেছি নীলিমা।


ভেন্টিলেটরে বাস করা তোমার চড়ূই প্রতিবেশী
বার্তা দিয়ে গেলো-মনের ভেতর কী জানি কী
তিমির বেঁধেছে বাসা।


ভেবেছি চড়ুই এর ডানায় তোমার জন্য
জোছনা পাঠাবো। বেচারা দেখি আমাকে
নিয়েই করছে টানা-হেঁচড়া!


চড়ুই কবে মনের ডাক্তার হলো! তোমার
স্নায়ুর খোঁজ-খবর তার চোখে পড়েছে ধরা।