হেমন্তের আধভেজা হাওয়ায় দোলে মন
বয়সী ধানের শিষে টলটলে শিশিরের ছোঁয়া
ভেতর বাড়ি গাঢ় পুলকের উপচানো আয়োজন।


আলতো কুয়াশার শীতল চাদরে ঢেকে থাকা সবুজ
পাতার বাঁশির সুরে গেয়ে চলে হৈমন্তী গান।
ঘাসফড়িং আয়েসী ঘুম শেষে ঘাসের ডগায় খায় চুম।


রসের হাঁড়ির কাঁধে চামচিকার ভীরু চাহনি,
কোমরে রশি বাঁধা গাছির ঠুক-ঠুক আওয়াজ
মোহময় এক দুর্লভ ছন্দের দুলুনি।


ফুরফুরে স্নিগ্ধতায় পথিক এক পলকহীন
গা ভাসায়, মন হারায় পরম মুগ্ধতায়।