(হুমায়ুন আহমেদের ৬৫তম জন্মদিনে)


একটি নক্ষত্র খসে পড়ল বাংলা সাহিত্যের আকাশ হতে
রচিত হল চরিত্রের পর চরিত্র
কিছুটা চেনা কিছু অচেনা
কিছু বা ঘোরলাগা মধুর মোহময়।


বাংলার বই পাগল পাঠকেরা ভিড় জমালো
কেউ কেউ হতে চাইল তার সৃষ্ট চরিত্রের নায়ক
কেউ বা আপনাকে দেখতে পেল তাঁর আয়নায়।


সোনা কিনা জানিনা, নাটক-সিনেমা-আরো যা কিছু
লুফে নিল বাংলার মানুষেরা
চেটে-পুটে খেল তাঁর হাতে ছোঁয়া সবটুকু।