পাতা তোলো পাতাকন্যা
তোমার শ্রমের ধোঁয়া ওঠে
আমার আয়েশি পেয়ালায়।


দেশের মানচিত্র ডিঙিয়ে
সাহেব বাবুদের চায়ের কাপে
লেগে থাকে তোমার বিশুদ্ধ শ্রম,
প্রশংসা কুড়ায় মালিক পক্ষ
তোমার তাসের ঘরে পৌঁছায় না
তোমার হাত ছোঁয়া বিশুদ্ধ পাতার
খয়েরি রং।


চুমুকে চুমুকে রং বদলায় তারা
ধুসর-ফ্যাকাশে-মলিন রয়ে গেলো
আজও তোমার জীবনের রং।


মানবেতর ফিচারের লাইনে লাইনে
আটকে আছে তোমার মঙ্গল,
আমরা কেবল দায় সারায় ব্যস্ত
সত্যিকারের মঙ্গল কেই বা চাই!


১৬.১১.২০১৩