জালের মতো বিস্তৃর্ণ নদীতে
সাঁই সাঁই জল এলো,
স্বাধীনতার জল।
শহিদের লাল রক্ত ফিরে এলো
আশির্বাদের স্বচ্ছ শীতল জলধারায়
লাল-সবুজ পতাকা তুলে সে জলে
ভাসালো মাঝি স্বস্তির নাও।


সাদা বকের ডানায় চড়ে
উড়ে এলো শান্তির সোনালী দিন।
কিন্তু এ মাটি হারালো অনেক কিছুই-
লক্ষ লক্ষ তেজদীপ্ত প্রাণ
হারালো নারীর সম্ভ্রম
কবি-সাহিত্যিক-সাংবাদিক-বুদ্ধিজীবী
এ মাটির সূর্য সন্তান।


৫৬ হাজার বর্গমাইল জুড়ে
একটি নতুন সকাল এনেছিল ১৬ই ডিসেম্বর
প্রতি ইঞ্চি জুড়ে প্রতিধ্বনিত হয়েছিল মুক্তির জয়গান।


যাঁরা এনে দিলো এই মানচিত্র, এই পতাকা
সময়ের শ্রেষ্ঠ সন্তানেরা তোমাদের প্রতি বিনম্র সালাম।