এই শহুরে বিষন্নতা কাটাতে ক'দিন আগে
ছবির মতো গ্রামখানিতে রেখেছিলাম পা
ঝেড়ে আসব এই চুইংগাম বিষন্নতা
বিশুদ্ধ মুক্ত হাওয়ায় পতাকার মতো
পতপত ওড়াবো মন...


অথচ সবুজের গালিচায় এক হলুদ প্রজাপতি
থামিয়ে দিল আমার চলাচল,
তার চোখের ভেতর দেখতে পেলাম স্বচ্ছ এক নদী
কপালের টিপ, খোঁপার ফুল বুঝি ইশারায় ডাক দিলো
তার ঠোঁটে লেগে থাকা মসৃণ হাসিটুকু ভরাল মন।


পতাকার মতো মন ওড়াবো কখন!
আমি দাঁড়িয়ে দাঁড়িয়ে ও চোখের গভীরতা দেখি
পাঁপড়ির কম্পনের ভাষা খোঁজায় থাকি মত্ত...


ও চোখেই আমি দেখি ছবির মতো স্নিগ্ধ গ্রাম
ও চোখেই দেখতে পাই আমার কাঙ্খিত জীবন।