পাখির পালকের মতো হাওয়ায় ভাসা মন
একদিন গন্তব্য খুঁজে পেল,
সারাটা দিন ডানা মেলে
নীল মেঘে সাদা মেঘে ভেসে ভেসে
সুখের নীড়ে ফেরা সেই নিরু...


বিকেলের শূন্যতা একদিন থমকে দাঁড়ায়
পিছু হাঁটা ছায়ার মতো লেগে থাকে অগোচরে,
নিরুটার বুকে বুঝি জেগে ওঠে ঢেউ
অজানা তবু বড়ো আপন বুঝি সে ঢেউয়ের দোলা...


কিছু কী খোঁজে সে- চোখের আড়ালে
কিছু কী মনের কোণে দিয়ে যায় উঁকি?
বাদলের একফোঁটা বৃষ্টি বুঝি আজ তার ভেজাবে মন...