কিছু কিছু মুহূর্ত এমন মোহময় বড়ো মায়াময়
নিরুর জীবনে এসেছে আজ সেই সুসময়,
বাতায়নে তার ডেকে ওঠে চুপিচুপি প্রাণ পাখি
এই ব‌্যাকুলতা আহা! ভাষায় কী করে বলি!
যদি ওপাখি ছুঁয়ে দিতো একটিবার নিরুর কপোল
ভিজে উঠত তবে ভালোবাসার জলে হৃদয়ের শুকনো মাটি।


মনে মনে স্বপ্নে বোনা জালে সে দেবে কী ধরা
বহুকাল ধরে জীবনের বাঁকে বাঁকে অনন্ত খরা,
ও মেঘ কেন বৃষ্টিকে নিয়ে এতো কাছে এসেও
কেবল স্বপ্নের ভেতর পালাও, কেন যে লুকাও!


ছায়ার মতো মনমানুষের এই উপলব্ধি
বিভোর করে-আনমনা করে স্বপ্নকন্যা নিরুকে,
কেবলই তার ছোঁয়া পেতে বড়ই আকুল
ভেতর বাড়ি উন্মাতাল সে গোপন মায়ার টানে।


এমন তো আর লাগেনা ভালো পাথর জীবন
জলের কাছে যাবে সে নাবিকের সাম্পানে,
কেবল দর্শনে আর তৃপ্ত নয় মন
ভেতরে আজ অন্য চাওয়া ভিন্ন এক পবন।


২৫.০১.২০১৪