আমাকে ছুঁয়ে দাও প্রিয় শীত,
তোমার শিশিরের বিশুদ্ধতা চাই
শুদ্ধ হবো তাই,
আমার এই শহরে আজ বিশুদ্ধ জল নাই।


একটু শীতল পরশ দাও
শহরের কামড়া জুড়ে ভীষণ উষ্ণতা
কামড়ার মানুষেরা ভীষণ উত্তেজিত
একটু স্বস্তির হাওয়া নিয়ে আসো প্রিয় পৌষ।


মাঘের হিমটুুকু যদি শীতল করে
শহুরে মুখোশ মানবের ষড়যন্ত্র
তবে কবির মতো এই সাধারণ
মানুষগুলো একটু স্বস্তিতে নিদ্রা যেতে পারি।


প্রিয় শীত তুমি এসো,
অপ্রিয় উষ্ণতার কাফন জড়াতে
এই মানবের শহরে
এই ধুলোময় বিশুদ্ধ জলহীন নগরে।