পাতার বুকে রেখেছ হাত
বহুকাল অনাবৃষ্টিতে মরতে বসা পাতাগুলো
নেচে উঠল ধেই ধেই করে
যেন আষাঢ়ে বাদল নামল বুঝি
জল ছুঁলো শুকনো কপোল।


তোমার রক্তরাঙা আবরণে আকৃষ্ট
ফুলহীন এ বৃক্ষরাজী
যদি একটি অমর ফুল হতে তুমি তার শাখে!
যদি রাঙা পাপড়ির মতো কোমল
তুলতুলে ফুঁটে থাকতে ডাগায়!


আমি পথিক থমকে দাঁড়াই,
এই শুস্ক ঠোঁট যদি ছুঁয়ে দিতো
রাঙা পাপড়ির মতো তোমার দুটি ঠোঁট!
পথিক আমি অমর হতাম তবে
পৃথিবী অবাক দেখত তোমার কীর্তি।


০১.০২.২০১৪