শীতের প্রহর শেষে সমুদ্রের সিন্ধুক ভেঙে
ফাগুনের ডানায় চড়ে এলো দক্ষিণা হাওয়া,
গাছেরা হলুদের মিছিল শেষে সবুজের তুলল শ্লোগান
আর ললনারা হলুদে সাজাল আপান ভূবন
খোঁপায় পরল হলুদ গাঁদার নিপুণ মালা
অঙ্গে জড়ালো বসন্তের বাহারী শাড়ী।


আর লালনেরা সব মজল সে হলুদের মিছিলে
রমনায়, সোহরাওয়ার্দী উদ্যানে, ধানমন্ডি লেকের জলে;
বাসন্তী রঙের পাঞ্জাবীতে বাসন্তীদের হাতে হাত।
মানুষেরা আজ সব পাখির সাজে সেজেছে।
ভেতরে ভেতরেও পাখির মন উড়ু উড়ু
বেজায় ফুরফুরে, দক্ষিণের নব হাওয়ায় ডানা মেলে।


শহরের অলি-গলিতে, হুটতোলা রিক্সায়,
ছাদের ওপরে, খোলা ময়দানে, দামি রেস্তোরায়
চোখের আড়ালে, চোখের আওতায়
নেমে এসেছে রং বেরংয়ের পাখিরা।


ফাগুনের পাখিরা তোমাদের কণ্ঠে অমর হোক
ফাগুন বন্দনা, বসন্তের সাক্ষী হও অনন্ত কালের।