তুমি হয়তো খুব সহজেই 'যাই' বলতে পারো
আমিতো পারিনা এই শব্দটির ভার সইতে,
ভেঙে পড়ি যেন হালকা দমকা হাওয়ায়
সাঁকো ভাঙার মতো, হঠাৎ অভিমানি
ঢেউয়ের আঘাতে নদীর তীর ভাঙার মতো।


একটা মানুষ এভাবে আর কতো ভাঙতে পারি বলো!
কেন তুমি আসো! আবার চলেও যাও!
তোমার আগমণে জোয়ারে ভরে এই মরা নদী
ফের কেন ভাটার মধ্যে ফেলে যাও?


এভাবে আর 'যাই' বলো না
এভাবে আর ফেলে যেওনা ঘোর অন্ধকারে
যাবার বেলায়ও হাতটি বাড়াও
আমিতো সদাই তোমার দিকে বাড়িয়ে থাকি এই দু'হাত।


30.01.2014