বাসনার ভূবন পেরিয়ে এই বুকের-
সবুজ উদ্যানে নামলে তুমি পরী
পাহাড় বেয়ে নেমে আসা ঝর্ণার মতো
তোমার দীর্ঘ চুলে আটকে গেল
                    আমার বাইশটি বছর;
কঁচিপাতার মতো কোমল ঠোঁটে
সমর্পিত হলো আজন্মের মুগ্ধতা।


তোমার কণ্ঠের মধুরতায় চৈত্রদুপুরে আমি
আষাঢ়ে বৃষ্টিতে করি শান্তি স্নান;
আর চোখের ভেতর হারাই যেন
অন্য এক প্রাপ্তিময় পৃথিবী।


তোমার বুকের মৃদ্যু কম্পনে শীতল হই
বরফ যেন হিমালয় চূড়ায় জমে আছি।
এই উষ্ণ মরুময় পৃথিবীতে তুমি নিয়ে এলে
কবির জন্য এক নাতিশীতোষ্ণ বসতভূমি।