বাংলা আমার মাতৃভাষা, বাংলা আমার দেশ
বাংলা আমার দোয়েল, শ্যামা, কোকিল ডাকা রেশ
বাংলা আমার বিলে,ঝিলে শাপলা শালুক ফুল,
বাংলা আমার শ্যামলা মায়ের কাজল বরণ চুল ।
বাংলা আমার পাখ পাখালির কিচির মিচির শোর,
বাংলা আমার শরত প্রাতে শিউলি ফোটা ভোর ।
বাংলা আমার শিতের রাতে নকশি তোলা কাঁথা,
বাংলা আমার বুকের মাঝে জমিয়ে রাখা কথা ।
বাংলা আমার মিষ্টি রোদে মায়ের হাতের পিঠা,
বাংলা আমার শিতের সকাল খেজুর রসের মিঠা ।
বাংলা আমার হাছন, লালন, নজরুলেরই গান,
বাংলা আমার আউল, বাউল একতারারই তান ।
বাংলা আমার প্রেম প্রীতির রঙিন লাটাই ঘুড়ি,
বাংলা আমার রাঙা বধুর রিনিক ঝিনিক চুড়ি ।
বাংলা আমার বধুর মুখের মিষ্টি মিষ্টি বুলি,
বাংলা আমার মনের খাতায় ছবি আঁকার তুলি ।
বাংলা আমার চৈতি চাদেঁর জোৎস্না মাখা রাত,
বাংলা আমার মধুর বধুর স্নেহ মাখা হাত ।
বাংলা আমার পহেলা বৈশাখ নববর্ষের ব্যালি,
বাংলা আমার মায়ের কাছে প্রথম শেখা বুলি ।
বাংলা আমার প্রথম চাওয়া বাংলা আমার ভাষা,
বাংলা আমার শেষ প্রণয় বাংলা আমার আশা ।।