আয়রে নবীন আয়রে তোরা
বুকটি করে টান,
নব নতুন কে জানতে তোরা
বিলিয়ে দেরে প্রাণ।


ওরে তোরা দিকে দিকে
তোল কুঁচকওয়াজ,
পড়ুক তোদের মাথায়
পড়ুক বাজ।


বজ্র ভয়ে ভীত হোসনে
হোসনে কভু পশ্চাৎপদ।
হরে আগুয়ান,
যতই আসুক আপদ বিপদ।


থাকিস না আর গৃহে শুয়ে
গারে প্রভাতী গান,
জাগারে জাগা যত আছে
সুপ্ত প্রাণ।।