বসে ভাবি একা একা,
কবি লেখে কাব্য কথা
কলমের কালিতে।


তার চেয়ে ভালো রেখা,
হয় কী কভু লেখা?  
রঙ আর তুলিতে।


রঙ তুলি নিয়ে ছবি
আঁকা আঁখি যাদের হবি,
চিত্রকর বটে তারা।


তুলি তুলি করে করে
দৃশ্য ধরে পট পরে,
করে চিত্র মনোহরা।


কিন্তু কবি দৃশ্য দেখি
করে শুধু লেখালেখি,
কালো কালির আঁচড়ে।


তুলনা তার নাই কোথা
কবিবর রচে যা তা,
চিত্রকর কী তা পারে?  


দুই জনের দুটি পথ
চালিয়ে মনোরথ,
চড়ে চিন্তার চূড়াতে।


কবি আর চিত্রকর
দুজনেই কারিগর,
রচা গড়ার পাড়াতে।


রচে কবি ভাবের মাথায়
চিত্রকর যা দেখে তাই,
ভাবে মুগ্ধ ভাবুকে।


দৃশ্যমান বিশ্বে যা
চিত্রকর আঁকে তা,
অন্তর দৃশ্য না দেখে।


কবি তাই মহাজন
চিত্রকরও  অমূল্য রতন,
দুজনের দুটি পথ ধরাতে।


যে যার মতো রচে
চড়ে পরে মনোরথে,
কাব্য ছবির পরতে।


ধন্য কবি ধন্য ধন্য
চিত্রকরও অনন্য,
বিলায় শান্তি সুধা।


রসিক জন তরে
রচে অকাতরে,
মিটায়, কাব্য-ছবি,ক্ষুধা