শুভাশিস লও কবি,শত শত,সহস্র।
শত কাজের মাঝে,কাব্য রচিছো,অবিরত।
তোমার কাব্য কুঞ্জে,প্রবেশি নিত্য,
লোভাতুর আমি কাব্য রসিক,লোভী কাব্যঅমৃত।
ছলনা ছলে,রসিকতা করে,কিছু কথা কয়ে যাই,
কন্ঠে ধরি,সে গরল,
তৃণসম জীর্ণকরি,উগরাও পরিমল।
গুরুর আসনে বসিয়ে মোরে পূজিছো, দিবানিশি।
চাঁই হতে চাই না আমি, চাই থাকতে, পাশাপাশি।
চরণে আমি চাইনা কো পেতে ঠাঁই,
বক্ষে রাখিও ধরি,
জীবনে মরণে,কাব্য গগনে,দোহে দোহারে স্মরি।
স্রষ্টা তোমায়,দেয়নিকো লক্ষ্মী,দিয়েছে, কাব্যসরস্বতী।
রচো,কাব্য নিত্য,অমৃত,করো তারই আরতি।