বর্ষা রানী
     সুদীপ সিনহা।
সেদিন দেখি ভোরে
বৃষ্টি হচ্ছে জোরে।
ঝম ঝম ঝম ,ঝাপটা কাটে,
বন্ধ জানলা ,দোরে।


গুড় গুড় গুড় গুড়ুম গুড়ুম,
হুড়ুম দুড়ুম বাজ।
ঝিলিক মেরে মাঝ আকাশে,
মেঘেদের কি নাচ।


শন শন শন, শনন শনন,
বিষম ঝড়ের গান।
যতই শুনি ,ওষ্ঠাগত,
একলা আমার প্রাণ।


ঝুপ ঝুপ ঝুপ,আরো জোরে,
ওই যে নামে ধারা।
মাঠের জলে,ব্যাঙের দলে,
ভীষণ আত্মহারা।


রিম ঝিম ঝিম ঝরছে বারি,
চারিধারেই কাদা।
মাঠের ধারের আলগুলো আজ,
এক্কেবারে সাদা।


চাষীর মনে আমোদ ভারী,
সেজেছে বর্ষা রানী।
দূর হবে সব,অভাব ওজর,
ব্যাথার সাঁতার পানি।


তাই নাচছে নদী,পাহাড় তরু,
নাচছে নিপবিথী।
আমিও একটু ওদের সাথে,
নাচতে পেতাম যদি