প্রথম যখন আমার চোখে অশ্রু পড়লো-
ঐশ্বরিক স্বচ্ছতায়,
আকাঙ্ক্ষার বিষণ্ণ আলোয় আলোকিত করে
আমার গ্রাম-জন্মস্থান;


আমি কিভাবে জ্বলে উঠেছি দারিদ্রতার নম্র বস্ততে
যেমন অন্ধকারে দুঃখের প্রচণ্ড শিখায়;
আমি, ভবিষ্যতে, অতীত সময়ে.
আমার মধ্যে, পুরানো সময়গুলি নতুন করে যুগ করে।


আমি একটি পর্বতশৃঙ্গ,
একটি সূক্ষ্ম কুয়াশা,
একখণ্ড প্রভাতের চিত্রকল্প ,
একটি আত্মার মৃত্তিকার প্রতিবিম্ব!


আমি নিজের থেকে পলায়নকারী মানুষ,
একটু উন্মাদনায়, একটি জীবন্ত রহস্য,
ঈশ্বরের প্রলাপ, স্বপ্ন, শূন্য, হাহাকার!!