কবিতাকে অবশ্যই দাঁড়াতে এবং কথা বলতে হবে।
ভাঙা ওয়াশিং মেশিনের উপর দাঁড়ায়ে
যে দস্তানা ভেঙেছে তার ভাষায় কথা বলতে ;
কবিতাকে অবশ্যই জানালার ওপর দাঁড়াতে হবে এবং
জানালার ওপর দাঁড়িয়ে থাকাদের ভাষায় কথা বলতে হবে।
কবিতাকে অবশ্যই নৃত্য করতে হবে,
এবং বাসকারী ইঁদুরের ভাষায় চিৎকার করতে হবে
মঞ্চের নীচে এবং নাচের বন্য কোমলতাকে ভয় পায়।
কবিতাকে দরজায় কড়া নাড়তে হবে;
চুপচাপ  অথবা উদ্দাম পাগলের মতো।
অবশ্য এটি দরজার বেল স্পর্শ করা উচিত নয়।
কবিতাকে অবশ্যই শান্তিনিকেতনে যেতে হবে
কবিগুরুর রবীন্দ্রনাথের কাছে ;
সুশৃঙ্খল উন্নত বাংলায় কথা বলার জন্য ;

কবিতা কবিতা হতে হয় না।
এটা খাদ্য হতে হবে যে কথা বলতে হবে.
কবিতা হতে পারে রূপরেখা
একটি মৃত এবং সুস্বাদু ফল।
কবিতা স্যাকারিন হতে পারে,
একটি কৃত্রিম এবং ক্যান্সারযুক্ত মিষ্টি।


কবিতা গড়তে পারে
একটি বাড়ি
একটি হাসপাতাল
একটি স্কুল
একটি জেল
একটি উপাসনালয়


কিন্তু এটি একটি শহরের মাঝখানে দুধের কূপ
আবিষ্কার করতে পছন্দ করে।


কবিতাকে ঘুমাতে হবে,
ঘুমাতে হবে এবং কবিতার স্বপ্ন দেখতে হবে।
কবিতাকে শুয়ে থাকতে হবে, শুয়ে বলতে হবে
ঘুমের মধ্যে কবিতাকে কবর দিতে হবে মাটিতে
এবং মৃতদের ভাষায় কথা বলতে।


(বিঃদ্রঃ একজন বিদেশী কবির একটি কবিতা পড়ে)